দেশে পঙ্গপালের হামলার আশঙ্কা কমেছে

AUTHOR: Durnitir Sondhane
POSTED: শুক্রবার ১২ জুন ২০২০at ১১:২৮ পূর্বাহ্ণ
98 Views

দুর্নীতির সন্ধানে অনলাইন ডেস্ক :  মৌসুমি বায়ু চলে আসায় সেইসঙ্গে বর্ষা শুরু হয়ে যাওয়ায় বাংলাদেশে পঙ্গপালের হানা দেওয়ার আশঙ্কাও কমে এসেছে। সাধারণত শুষ্ক আবহাওয়ায় এই পতঙ্গ বংশবিস্তার ও চলাচল করে।

বৃহস্পতিবার অনলাইনে অনুষ্ঠিত এক আলোচনা সভায় জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ও আন্তর্জাতিক ভুট্টা এবং গম উন্নয়ন কেন্দ্রের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।

বৈঠকে জানানো হয়, বাতাসে জলীয়বাষ্প বেড়ে যাওয়ায় এবং পর্যাপ্ত বৃষ্টি হওয়ায় পঙ্গপাল ভারতের মধ্যাঞ্চল থেকে আর পশ্চিমবঙ্গের দিকে অগ্রসর হতে পারেনি। পতঙ্গদলটি পাকিস্তান সীমান্তের দিকে চলে যাচ্ছে।

এফএও’র জ্যেষ্ঠ পঙ্গপাল পর্যবেক্ষণ কর্মকর্তা কেথ ক্রিসম্যান ওই সভাই মূল বক্তব্য তুলে ধরেন। এতে অংশ শেষ নেন বাংলাদেশের কৃষি বিশেষজ্ঞ ও কৃষি মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা।

কেথ ক্রিসম্যান বলেন, বায়ুপ্রবাহ বাংলাদেশকে এই দফায় পঙ্গপালের আক্রমণ থেকে রক্ষা করেছে। পঙ্গপাল সাধারণত মরুভূমি এলাকার আবহাওয়ার উপযোগী পতঙ্গ। অনুকূল আবহাওয়া পাওয়া চীন হয়ে পাকিস্তান দিয়ে ভারতে প্রবেশ করে পঙ্গপালটি।

এই পতঙ্গ ইতিমধ্যে উত্তর ও মধ্যাঞ্চলের রাজ্যগুলোর ফসলের ক্ষতি করেছে। এরপর এটি দ্রুত ভারতের পূর্বাঞ্চলের রাজ্য পশ্চিমবঙ্গ, আসাম ও ওডিশার দিকে এগোচ্ছিল।

এফএও’র এই কর্মকর্তা বলেন, তবে পতঙ্গটি দ্রুত বিস্তার লাভের আগেই মৌসুমি বায়ু বঙ্গোপসাগর থেকে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গে পৌঁছে গেছে। পঙ্গপালের জন্য প্রতিকূল আবহাওয়া তৈরি করেছে ওই বাতাস। ফলে পতঙ্গটি বাংলাদেশে আসার আশঙ্কা খুবই কম।

সংস্থাটির বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন বলেন, এফএও থেকে বিশ্বজুড়ে পঙ্গপালের গতিবিধি পর্যবেক্ষণ করা হচ্ছে। বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ায় এই পতঙ্গের অবস্থানের প্রতি নিয়মিত নজর রাখা হচ্ছে।


[bwitSDisqusCom]