চিটাগাং চেম্বার সভাপতির সাথে অস্ট্রিয়া বাণিজ্য প্রতিনিধিদলের মতবিনিময়

AUTHOR: durnitirsondhane
POSTED: শুক্রবার ২১ ফেব্রুয়ারি ২০২০at ১১:১৩ পূর্বাহ্ণ
225 Views

বিশেষ প্রতিনিধি :  ১৯ ফেব্রুয়ারি সকালে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম’র সাথে অস্ট্রিয়া বাণিজ্য প্রতিনিধিদলের এক মতবিনিময় সভা ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এ সময় দিল্লীস্থ অস্ট্রিয়ান দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর ড. রবার্ট লাক, সিনিয়র বিজনেস এনালিস্ট ডরিস জোনস্ (শ্রীলংকা, বাংলাদেশ, নেপাল, ভুটান ও মালদ্বীপ), চেম্বার পরিচালক মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), অঞ্জন শেখর দাশ, মোঃ আবদুল মান্নান সোহেল ও সৈয়দ মোহাম্মদ তানভীর, মাট অস্ট্রিয়া, ভারতের রিজিওনাল ম্যানেজার রোহিত জৈন, বিল্ড প্রতিনিধি মোসাদ্দেক আলম উপস্থিত ছিলেন।

মতবিনিময়কালে চেম্বার সভাপতি মাহবুবুল আলম বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যকার চমৎকার ব্যবসায়িক সম্পর্কের প্রসংগ উল্লেখ করেন। তিনি বেসরকারি খাতকে দেশের অর্থনীতির প্রধান চালিকাশক্তি মন্তব্য করে উভয় দেশের ব্যবসায়ীদের মধ্যে নিয়মিত যোগাযোগের উপর গুরুত্বারোপ করেন। মাহবুবুল আলম দেশের সম্ভাবনাময় খাত বিশেষ করে অবকাঠামো উন্নয়ন, বে-টার্মিনাল, মানব সম্পদ উন্নয়ন, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনে অস্ট্রিয়ান সার্বিক সহযোগিতা কামনা করেন। তিনি দু’দেশের মধ্যে পারস্পরিক সম্পর্কোন্নয়নে বাংলাদেশ হতে অধিক পরিমাণ তৈরী পোশাক, চামড়া, সিরামিক, পাট ও ঔষধ সামগ্রী আমদানির অনুরোধ জানিয়ে এদেশে বিশেষ করে চট্টগ্রামে বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে অস্ট্রিয়ান উদ্যোক্তাদের বিনিয়োগে উৎসাহিতকরণে প্রতিনিধিদলের সহযোগিতা কামনা করেন।

কমার্শিয়াল কাউন্সিলর ড. রবার্ট লাক বাংলাদেশের বর্তমান অর্থনীতিকে চমকপ্রদ উল্লেখ করে এদেশে অস্ট্রিয়ান উদ্যোক্তাদের বিনিয়োগে আগ্রহের কথা জানান। তিনি দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নে নিয়মিত যোগাযোগকে গুরুত্বপূর্ণ নিয়ামক উল্লেখ করতঃ আগামীতে চট্টগ্রামে বিটুবি মিটিং করা হবে বলেও অবহিত করেন। চেম্বার পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর চট্টগ্রামে রিসাইক্লিং ও বর্জ্য ব্যবস্থাপনার অমিত সম্ভাবনার প্রসংগ উল্লেখ করে এক্ষেত্রে অস্ট্রিয়ান আর্থিক ও কারিগরি সহযোগিতা কামনা করেন। প্রতিনিধিদল মতবিনিময় সভা শেষে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের পারমানেন্ট এক্সিবিশন হল পরিদর্শন করেন।

 


[bwitSDisqusCom]